1. admin@dainiktalashtimes.com : admin :
হাঁচি চেপে রাখলে হতে পারে মারাত্মক বিপদ - দৈনিক তালাশ টাইমস্
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
শিরোনামঃ
খুলনায় কৃষক লীগ কেন্দ্রীয় নেত্রী হালিমা রহমান সহ গ্রেপ্তার ১৫ আদিতমারী সীমান্ত দিয়ে ভারতীয় গরু পাচার নিয়ন্ত্রন করছে পুলিশের নিয়োগকৃত লাইনম্যান পোরশার নিতপুর সীমান্তে ভাসমান অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার শেরপুরে ভারতীয় মদসহ গ্রেফতার বিশ্বনাথে এইচএসসি পরীক্ষার্থী নিখোঁজ সিংড়ায় চলছে নিম্নমানের ইট দিয়ে পাঁকা রাস্তা নির্মাণ ও ব্যাপক অনিয়ম বগুড়া জেলার শেরপুরে তামিম হত্যা মামলায় ২৪ ঘন্টার মধ্যেই খু-নের রহস্য উন্মোচন ও আসামী গ্রেপ্তার মুন্সীগঞ্জে পদ্মায় একদিনে ভাঙলো ৭ দোকান ১০টি হুমকির মুখে দিনাজপুরে ৯০ লিটার চোলাইমদ সহ ০২ জন মাদক কারবারি গ্রেফতার নীলফামারীতে অবৈধ মাদকদ্রব্য ট্যাপেন্টাডল ট্যাবলেট সহ ০১ জন আটক

হাঁচি চেপে রাখলে হতে পারে মারাত্মক বিপদ

  • প্রকাশিত: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৯ ,০০ বার শেয়ার হয়েছে

লাইফস্টাইল ডেস্ক

হাঁচি এলে হাঁচুন। হাঁচি আটকে রাখলে মারাত্মক ক্ষতি। এখন টের না পেলেও, পরে মাসুল গুনতে হবে কড়ায় গণ্ডায়। ডাক্তার গবেষকদের একাংশের মতে, হাঁচি চাপলে হতে পারে মারাত্মক বিপদ।

গবেষকরা বলছেন, হাঁচির শব্দ নাক থেকে প্রচণ্ড গতিতে বেরিয়ে এসে বাতাসে মেশে। সেই গতিবেগ ঘণ্টায় ১০০ মাইল থেকে সর্বোচ্চ ৫০০ মাইল পর্যন্ত হতে পারে। বিশেষজ্ঞদের বক্তব্য, বহির্মুখী এই চাপকে জোর করে শরীরের ভেতরে গিলে নিলে ভেতরে বহু ক্ষতি হতে পারে।

কী কী ক্ষতি হতে পারে এতে?

গবেষকরা বলছেন, ল্যারিংসে ফাটল ধরতে পারে, কোমরে ব্যথা হতে পারে, মুখের নার্ভে ক্ষত হতে পারে। এখানেই শেষ নয়। জোর করে হাঁচি চাপিয়ে রাখলে এর থেকেও বড় বিপদ ঘটতে পারে। কানের পর্দা ফেটে যাতে পারে। সেক্ষেত্রে বধির হওয়ার আশঙ্কাও থাকে।

হাঁচির চাপ শরীরের ভেতরে গেলে পাঁজর পর্যন্ত গুঁড়িয়ে যেতে পারে। চিকিৎসকদের বক্তব্য, হাঁচির প্রেসার বাইরে বেরিয়ে যাওয়াই স্বাভাবিক নিয়ম। সেই চাপকে জোর করে শরীরের ভেতর চালনা করলে তা মস্তিষ্ক ও দেহের বিভিন্ন জায়গায় এলোপাথাড়ি তরঙ্গ তৈরি করে। ওই তরঙ্গের আঘাতে শরীরে প্রচুর ক্ষতি হয়।

হাঁচির মাধ্যমে শরীর থেকে ভাইরাস বেরিয়ে যায়। হাঁচি নাকের নালি পরিষ্কার করে। একে প্রোটেক্টিভ রিফ্লেক্স বলা হয়। জোর করে হাঁচি চাপিয়ে রাখলে সংক্রামিত মিউকাস ইউস্ট্যাশিয়ান টিউবের মাধ্যমে কানের মধ্যে প্রবেশ করে। এতে কানের মারাত্মক ক্ষতি হয়।

তাই হাঁচি চেপে রাখা তো নয়ই, হাঁচির সময়ে নাক বা মুখও চেপে ধরবেন না। তাতে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। যদি এমন অভ্যাস আপনারও থেকে থাকে, তাহলে তা আজই ত্যাগ করুন। নইলে কিন্তু বিপদের শেষ থাকবে না।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
  • কপিরাইট আইন ২০১৯-২০২৩সর্বত্র সংরক্ষিত
                          কারিগরি সহায়তায়: JHBD