1. admin@dainiktalashtimes.com : admin :
ডায়াবেটিস নিয়ন্ত্রণসহ জামরুলের যত স্বাস্থ্য উপকারিতা - দৈনিক তালাশ টাইমস্
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন
শিরোনামঃ
খুলনায় কৃষক লীগ কেন্দ্রীয় নেত্রী হালিমা রহমান সহ গ্রেপ্তার ১৫ আদিতমারী সীমান্ত দিয়ে ভারতীয় গরু পাচার নিয়ন্ত্রন করছে পুলিশের নিয়োগকৃত লাইনম্যান পোরশার নিতপুর সীমান্তে ভাসমান অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার শেরপুরে ভারতীয় মদসহ গ্রেফতার বিশ্বনাথে এইচএসসি পরীক্ষার্থী নিখোঁজ সিংড়ায় চলছে নিম্নমানের ইট দিয়ে পাঁকা রাস্তা নির্মাণ ও ব্যাপক অনিয়ম বগুড়া জেলার শেরপুরে তামিম হত্যা মামলায় ২৪ ঘন্টার মধ্যেই খু-নের রহস্য উন্মোচন ও আসামী গ্রেপ্তার মুন্সীগঞ্জে পদ্মায় একদিনে ভাঙলো ৭ দোকান ১০টি হুমকির মুখে দিনাজপুরে ৯০ লিটার চোলাইমদ সহ ০২ জন মাদক কারবারি গ্রেফতার নীলফামারীতে অবৈধ মাদকদ্রব্য ট্যাপেন্টাডল ট্যাবলেট সহ ০১ জন আটক

ডায়াবেটিস নিয়ন্ত্রণসহ জামরুলের যত স্বাস্থ্য উপকারিতা

  • প্রকাশিত: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৭ ,০০ বার শেয়ার হয়েছে

 লাইফস্টাইল ডেস্ক

গ্রীষ্মের সময় বাজারে গেলেই দেখা মিলে নানা রকম সুস্বাদু মৌসুমী ফল। যার প্রত্যেকটাই পুষ্টিগুণে ভরপুর, যার মধ্যে একটি ফল হলো জামরুল। মৌসুমী ফল হিসেবে জামরুল যেমন দেখতে টসটসে তেমনি সহজলভ্যও। বিশেষ যত্ন ছাড়াই ফলন দেয় ঝাঁকে ঝাঁকে। আর এই ফল খেতেও অনেক ভালো। জামরুল সাদা, লাল দুই রকমেরই পাওয়া যায়। হাড় মজবুতসহ জামরুলের রয়েছে আরও অনেক স্বাস্থ্য উপকারিতা।

জেনে নিন জামরুলের স্বাস্থ্য উপকারিতাগুলো

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: বিশেষজ্ঞদের মতে জামরুল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন সি। প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম জামরুলে ২২ মাইক্রোগ্রাম ভিটামিন সি পাওয়া যায়। যা ত্বকের তারুণ্যতা ধরে রাখতে সাহয্য করে। প্রতি ১০০ গ্রাম জামরুল থেকে ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম মেলে। যা হাড় বা দাঁতের জন্য প্রয়োজনীয়। আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে গরমের সময় জামরুল রাখতেই পারেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: বিশেষজ্ঞদের মতে, জামরুলে রয়েছে জামবোসিন। যা আমাদের রক্তে স্টার্চ থেকে শর্করা তৈরির প্রক্রিয়া নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এই কারণে চিকিৎসকরাও ডায়াবিটিসের রোগীদের জামরুল খাওয়ার পরামর্শ দেন। জামরুলে ফাইবারের পরিমাণ বেশি থাকায় খাবার হজম করতে সুবিধা হয়। তাতে কোষ্ঠাকাঠিন্যের সমস্যাও কমে।

হাড় মজবুত করেশরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে জামরুল রাখতেই পারেন। প্রতি ১০০ গ্রাম জামরুলে প্রায় ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এই ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। রোগ হলে ওষুধ খেতে তো হবেই। তবে রোগ ঠেকাতে কাজে দেয় কিছু ফল। বিশেষজ্ঞদের মতে, মৌসুমি ফলগুলো আমাদের অনেক অসুখ-বিসুখের হাত থেকে বাঁচায়। অনেক সময় স্বস্তিও দেয়। তাই এ বার থেকে অবহেলা নয়, গরমে প্রাণ ভরে খান জামরুল।

হাইড্রেট রাখতে পেট ফাঁপা প্রতিরোধ করে: বিশেষজ্ঞদের মতে, প্রতি ১০০ গ্রাম জামরুলে ৯৩ গ্রাম জল থাকে। যা শরীরে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। জামরুলে পর্যাপ্ত পরিমাণে ডায়াটারি ফাইবার রয়েছে এটি পেট ফাঁপা ও ডায়ারিয়া প্রতিরোধে বিশেষভাবে কাজ করে।

চোখের জন্য উপকারি: এ ছাড়া আমাদের অনেকেরই চোখের সমস্যা রয়েছে। জামরুলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন থাকায় এই ফল চোখের জন্যও উপকারি।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
  • কপিরাইট আইন ২০১৯-২০২৩সর্বত্র সংরক্ষিত
                          কারিগরি সহায়তায়: JHBD